অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র (Pdf+Word File Download)

tliio
0

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

প্রিয় পাঠক আপনি যদি অসুস্থ থাকার কারণে স্কুল/কলেজ/অফিসে অনুপুস্থিত থাকেন তাহলে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হতে পারে। এছাড়া অনুপুস্থিত থাকার কারণে আপনাকে জরিমানা অথবা মাসিক বেতন কর্তনের সম্মুখূনী হতে হয়। তবে এই জরিমানা বা মাসিক বেতন কর্তনের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি  অসুস্থতার কারণ ‍ গুলো উল্লেখ করে  একটি আবেদন পত্র লিখে অফিসে জমা দিতে  পারেন । আবেদন পত্র জমা দেওয়ার কারণে আপনি জরিমানা বা বের্তন কর্তন থেকে  ছাড় পেতে পারেন।

আজকে এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করবো অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম গুলো । নিম্নে কয়েকটি অসুস্থতার কারণে ছুটির আবেদন পত্র লেখার  নিয়ম শেয়ার করবো । যা আপনি এই নিয়ম গুলো মেনে  পরিপূর্ন  ভাবে একটি আবেদন পত্র লিখতে পারবেন।  চলুন নিয়ম গুলো দেখে নেই । 


অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র


আপনি যদি অসুস্থতার কারণে স্কুল/কলেজ/মাদ্রসা/বিশ্ববিদ্যালয়/ অফিস/ পরীক্ষায় অনুপুস্থিত  থাকেন  তার জন্য একটি ছুটির আবেদন পত্র  লিখতে  পারেন। তবে এই অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখবেন তার কয়েকটি নমুনা নিম্নে দেওয়া হলো। যা দেখে আপনি  সহজে আবেদন পত্রটি লিখতে পারবেন এবং স্কুল/কলেজ/মাদ্রসা/বিশ্ববিদ্যালয়/ অফিসে জমা দিতে পারবেন । 

  • আবেদন পত্র লেখার শুরুতে তারিখ দিতে হবে। 

  • প্রাপকের পদবী , নাম, ঠিকানা দিতে হবে ।

  • আবেদনের বিষয় উল্লেখ করতে হবে ।(বিষয়টি সংক্ষেপে উল্লেখ করতে হবে এবং সংক্ষেপে লেখার  মাধ্যমে  আপনার আবেদনের উদ্দেশ্যটি পরিপূর্ন ভাবে তুলে ধরতে হবে)

  • সম্ভাষণ ( জনাব/ মহোদয়/ স্যার) দিয়ে শুরু করতে হবে । 

  • মূল আবেদনে লেখাতে  মার্জিত  ও সুন্দর ভাষা ব্যবহার করতে । এছাড়া মার্জিত ভাষায় আপনার আবেদনের মূল উদ্দেশ্য তুলে ধরতে হবে । 

  • সর্বশেষ আপনার নাম,পদবী,ঠিকানা,মোবাইল নম্বর উল্লেখ করতে হবে ।

উপরের নিয়ম গুলো মেনে আপনি পরিপূর্ন  ভাবে একটি আবেদন পত্র লিখতে পারবেন । 


অসুস্থতার জন্য স্কুলে ছুটির আবেদন পত্র 


আপনি যদি একজন ছাত্র/ছাত্রী হন তাহলে চলুন দেখে  নেই অসুস্থতার জন্য স্কুলে ছুটির আবেদন পত্র  কিভাবে লিখতে হয় । যা দেখে আপনি সহজে স্কুলে ছুটির জন্য  আবেদন পত্র লিখতে পারবেন এবং স্কুলে জমা দিতে পারবেন। 


তারিখ : ০১/১২/২০২৩ ইং

বরাবর,

প্রধান শিক্ষক

বলাবাড়িয়া আমজাদ আলি মাধ্যমিক বিদ্যালয়

আশাশুনি, সাতক্ষীরা। 

বিষয় : অসুস্থতার জন্য ছুটির আবেদন প্রসঙ্গে।

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন  এই যে, আমি  বিপ্র মন্ডল, শ্রেণি-৯ম, রোল নং-৪৪ বলাবাড়িয়া আমজাদ আলি মাধ্যমিক বিদ্যালয়ের একজন ছাত্র । বেশ কয়েকদিন ধরে আমি শারীরিক ভাবে অসুস্থ। শারীরিক অসুস্থতার  জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমার বিশ্রামের প্রয়োজন। তাই আমার আগামী ইং ০৫/১২/২৩২৩ তারিখ থেকে আগামী ইং ০৮/১২/২০২৩ তারিখ পর্যন্ত  ০৪ (চার) দিনের ছুটির আশু প্রয়োজন। 

অতএব, জনাব সমীপে আমার আকুল প্রার্থনা আমার অসুস্থতার কথা বিবেচনা করে  আমাকে উক্ত দিন গুলো ছুটি প্রদানে আপনার  সুমর্জি কামনা করছি।


বিনীত নিবেদক 

বিপ্র মন্ডল

রোল নং-০১

শ্রেণি-৯ম

মোবা:

অসুস্থতার জন্য স্কুলে ছুটির আবেদন পত্র


অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কলেজ


আপনি যদি অসুস্থতার কারণে কলেজে অনুপুস্থিত থাকেন তাহলে আপনাকে কলেজ কর্তৃপক্ষ জরিমানা করতে পারে । তাই   অসুস্থতার কাগজপত্রাদির সাথে  অসুস্থতার কারণ উল্লেখ করে একটি দরখস্ত জমা দিতে পারলে আপনি জরিমানা মওকুফ পেতে পারেন। চলুন দেখে নেই  কলেজে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র  কিভাবে লিখবেন 

আরোও পড়ুন : অভিভাবকের মাসিক আয়ের সনদ পত্র

তারিখ : ০১/১২/২০২৩ ইং

বরাবর,

অধ্যাক্ষ

আশাশুনি সরকারি কলেজ

আশাশুনি, সাতক্ষীরা। 

বিষয় : অসুস্থতার জন্য ছুটির আবেদন ।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে আমি বিপ্র মন্ডল অত্র প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির একজন নিয়মিত ছাত্র । আমি হঠাৎ করে অসুস্থ হওয়ায় গত কয়েকদিন যাবৎ ক্লাসে নিয়মিত হাজির হতে পারছি না। তাছাড়া ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমাকে আরো কয়েকদিন বিশ্রামে থাকতে হবে। এজন্য আমাকে আগামী ইং ০১/১২/২০২৩ তারিখ থেকে ইং ০৪/১২/২০২৩ তারিখ  পর্যন্ত ছুটি আশু প্রয়োজন ।

অতএব, জনাব সমীপে আমার আকুল আবেদন যাহাতে আমার  অসুস্থতার জন্য আগামী ইং ০১/১২/২০২৩ তারিখ থেকে ইং ০৪/১২/২০২৩ ছুটি পেতে পারি তার বিহিত ব্যবস্থা করিতে আপনার একান্ত মর্জি হয়।


বিনীত নিবেদক 

বিপ্র মন্ডল 

শ্রেণি : দ্বাদশ 

রোল নং -০১

মোবা :  

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কলেজ



অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র 


আপনি যদি অসুস্থ থাকার কারণে অফিসে যেতে না পারেন তার জন্য আপনার বেতন কর্তৃন হতে পারে । এই বেতন কর্তৃন থেকে মুক্তি পেতে  অবশ্যই আপনাকে  অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র  লিখতে হবে । তবে কিভাবে এই দরখস্তটি লিখবেন তার নমুনা নিম্নে দেওয়া হলো । যা অনুসরণ করে আপনি সহজে অফিসে ছুটির আবেদন পত্রটি লিখতে পারবেন ।  

আরোও পড়ুন : অভিভাবকের অনুমতি পত্র

তারিখ : ০১/১২/২০২৩ ইং

বরাবর,

নির্বাহী পরিচালক

রূপা কৃষি উন্নয়ন সমবায় সমিতি লিঃ

আশাশুনি , সাতক্ষীরা। 

বিষয় :  অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন প্রসঙ্গে।

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক  বিনীত নিবেদন এই যে আমি বিপ্র মন্ডল (আইডি নং-65875)  আপনার কোম্পানীতে দীর্ঘদিন যাবৎ হিসাব রক্ষক পদে আশাশুনি সদর ব্রাষ্ণে কর্মরত আছি। আমি গত ইং ০১/১২/২০২৩ তারিখ থেকে ইং ৩/১২/২০২৩ তারিখ পর্যন্ত অসুস্থতার কারণে অফিসে উপস্থিত হতে পারেনি।  তাছাড়া আমি কর্মস্থলে  কাজ করার মত পরিপূর্ন ভাবে সুস্থ্য না হওয়ায় আমার  আরোও কয়েকদিন ছুটির বিশেষ প্রয়োজন । তাই আগামী ইং ০১/১২/২০২৩ তারিখ থেকেইং ০৫/১২/২০২৩ তারিখ পর্যন্ত ০৫(পাঁচ) দিনের ছুটির আশু প্রয়োজন। 

অতএব, জনাব সমীপে আমার  আকুল প্রার্থনা আমি যাহাতে ০৫(পাঁচ) দিনের ছুটি পেতে পারি তাহার বিহিত ব্যবস্থা করিতে আপনার একান্ত মর্জি হয়। 


আপনার বিশ্বস্থ

বিপ্র মন্ডল

আইডি নং-

মোবা : 65875


অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র

  


অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র  শিক্ষক


আপনি যদি একজন শিক্ষক হন এবং অসুস্থতার জন্য বিদ্যালয়ের হাজির হতে না পারেন তবে অবশ্যই আপনার প্রতিষ্ঠান প্রধানের নিকট অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হবে। চলুন দেখে অসুস্থতার কারণে ছুটির আবেদন পত্র  লেখার  নমুনাটি।

                              আরোও পড়ুন :  স্কুলের প্রত্যয়ন পত্র        

তারিখ : ০১/১২/২০২৩ ইং

বরাবর

প্রধান শিক্ষক/সভাপতি

বলাবাড়িয়া আমজাদ আলি মাধ্যমিক বিদ্যালয়

আশাশুনি, সাতক্ষীরা। 

বিষয়: অসুস্থতার জন্য ছুটির আবেদন । 

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক  সবিনয় নিবেদন এই যে, আমি বিকাশ চন্দ্র মন্ডল, সহকারী শিক্ষক, বলাবাড়িয়া আমজাদ আলি মাধ্যমিক বিদ্যালয়, ডাক-হাসখালী, উপজেলা-আশাশুনি, জেলা-সাতক্ষীরা। আমি আপনার অত্র প্রতিষ্ঠানে নিষ্ঠা ও সততার সাথে দীর্ঘদিন যাবৎ শিক্ষকতা করে আসিতেছি কিন্তুু গত ০১/০৯/২০২৩ তারিখে  আমি শারিরিক ভাবে অসুস্থ বোধ করায়  ডাক্তারের শরানাপন্ন হয় এবং তিনি আমাকে কিছুদিন বিশ্রামের থাকার কথা বলেন। তাই আগামী ইং ০১/১২/২০২৩ তারিখ থেকে  ইং ১০/১২/২০২৩ তারিখ  পর্যন্ত ১০ (দশ) দিনে ছুটি আমার বিশেষ প্রয়োজন ।

অতএব, জনাব সমীপে আমার বিনীত প্রার্থনা আমি যাহাতে উক্ত ১০ (দশ) দিনের ছুটি পেতে পারি তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে আপনার একান্ত মর্জি হয়।

 

আপনার বিশ্বস্থ

বিকাশ চন্দ্র মন্ডল 

সহকারী শিক্ষক

বলাবাড়িয়া আমজাদ আলি মাধ্যমিক বিদ্যালয়

আশাশুনি, সাতক্ষীরা।

 ইনডেক্স নং-

মোবাইল নং-

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র  শিক্ষক


অসুস্থতার জন্য পরীক্ষায় অনুপস্থিতির আবেদন


তারিখ : ০১/১২/২০২৩ ইং

বরাবর

প্রধান শিক্ষক

হাড়িভাঙ্গা, নাটানা, সব্দলপুর, কুমারখালী,থালনা মাধ্যমিক বিদ্যালয়

আশাশুনি, সাতক্ষীরা  

বিষয়: অসুস্থতার জন্য পরীক্ষায় অনুপস্থিতির আবেদন  প্রসঙ্গে । 

জনাব,

যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক সবিনয়  নিবেদন এই যে, আমি  দিপু মন্ডল, রোল নং-০২, হাড়িভাঙ্গা, নাটানা, সব্দলপুর, কুমারখালী,থালনা মাধ্যমিক বিদ্যালয়, আশাশুনি, সাতক্ষীরা-এর একজন নিয়মিত ছাত্র । আমি গত ০৩/১২/২০২৩ তারিখ রোজ- রবিবার  আমার তীব্র জ্বর থাকার কারণে  বাংলা পরীক্ষায়  উপস্থিত হতে পারেনি । 

অতএব, জনাব  সমীপে আমার বিনীত প্রার্থনা আমি যাহাতে উক্ত বাংলা পরীক্ষায় পুনারায় দিতে পারি তাহার বিহিত ব্যবস্থা করিতে আপনার একান্ত মর্জি হয়। 


বিনীত নিবেদক

দিপু মন্ডল 

রোল নং-০২


নমুনা ডাউনলোড



সর্বশেষ :

আপনি যদি অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখতে হয় এটা জানতে আগ্রহী হন তাহলে আপনি পোস্টটি পড়তে পারেন। আশাকরি আপনি যদি  ছাত্রছাত্রী/কর্মচারী  হয়ে থাকেন তাহলে পোস্টটি আপনাদের সহায়তা করতে পারে। এছাড়া অসুস্থতার কারণে ছুটির আবেদন পত্র ডাউনলোড ফাইল দেওয়া আছে। ডাউনলোড ফাইল থেকে ডাউনলোড করে নিয়ে আপনি এডিট করে এটি ব্যবহার করতে পারবেন। পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ । 





একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)