অগ্রিম ছুটির জন্য আবেদন পিডিএফ ও ওয়ার্ড ফাইল ডাউনলোড

tliio
0

অগ্রিম ছুটির জন্য আবেদন


অনেকে বিভিন্ন কারণে আবেদনপত্র লিখতে চান, কিন্তু তারা অনেকে লেখার নিয়ম জানেন না। কেউ কেউ হয়তো আবেদন পত্র লিখতে পারেন কিন্তু কিভাবে আরোও ভালোভাবে আবেদন পত্র লিখতে হয় সে সম্পর্কে জানতে চান। তাছাড়া নানা সমস্যার কারণে অনেকেই কর্তৃপক্ষের কাছে অগ্রিম ছুটি/ছুটির আবেদন করেন। তাই এই অগ্রিম ছুটির জন্য আপনাকে একটি আবেদন লেখার প্রয়োজন পড়তে পারে। আপনি কীভাবে মার্জিত ভাষায় একটি সম্পূর্ণ আবেদনপত্র লিখতে পারবেন - আমি বিষয়টি বর্ণনা করব। 

আবেদনপত্র লেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল আবেদনপত্র থাকা ভাষা। অবশ্যই, আপনাকে ভাষার দিকে মনোযোগ দিতে হবে। আবেদন পত্রে ভাষা সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। ডকুমেন্ট রাইটিং এর গুরুত্বের দিক থেকে ভাষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই ভাষার দিকটা মাথায় রাখতে হবে। আমরা আমাদের আজকের আর্টিকেলে আপনাদেরকে জানাবো অগ্রিম ছুটির জন্য আবেদন কিভাবে লিখতে হয় ৷ আপনি যদি স্কুল-কলেজ অথবা অফিস থেকে অগ্রিম ছুটি নিতে চান তাহলে আমাদের আর্টিকেল টি আপনারা ফলো করতে পারেন। আপনারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে অগ্রিম ছুটির জন্য আবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন ৷

অগ্রিম ছুটির জন্য /আবেদন পত্র লেখার নিয়ম

যেকোন আবেদন পত্র লেখার জন্য কিছু নিয়ম মেনে লিখতে হয় । চলুন দেখে নেই নিয়ম গুলো।

  • তারিখ

  • বরাবর

  • পদবী

  • প্রতিষ্ঠানের নাম

  • প্রতিষ্ঠানের ঠিকানা

  • বিষয় ( বিষয় এর মধ্যে আপনার মূল বিষয়বস্তুুটি অবশ্যই উল্লেখ করতে হবে)

  • জনাব/ মহোদয় সম্বোধন করতে হবে ।

  • এরপর লিখিতভাবে আপনার সমস্যা/ কারন কী তা বিস্তারিত আলোচনা করতে হবে। সংক্ষেপে, মাঝখানে আপনার যে সমস্যাগুলি রয়েছে তা লিখুন।

  • সর্বশেষ বিনীত নিবেদক/ আপনার বিশ্বস্থ/ আপনার একান্ত অনুগত দিতে হবে এর পর আপনার স্বাক্ষর ও যাবতীয় তথ্য দিতে হবে।

(অবশ্যই, এই পোস্টের নীচে আবেদন পত্র লেখার নিয়ম/ নমুনা দেওয়া থাকবে তা দেখে নিতে পারবেন বা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। )

তাছাড়া আবেদনপত্র লিখতে প্রথমে একটি সাদা কাগজের প্রয়োজন। যার মধ্যে কোন মার্জিন থাকা যাবে না । কারণ আবেদনে মিডল মার্জিন দেওয়া হলে আবেদন গৃহীত হয় না। তবে লাইন সোজা রাখতে বাম পাশে আধা ইঞ্চি বা এক ইঞ্চি ভাঁজ করতে পারেন।

আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে যেন আবেদনের লাইনটি আঁকাবাঁকা না হয়। আবেদনটি এমনভাবে লিখতে হবে যাতে আবেদনের ভেতরের ভাষা স্পষ্টভাবে বোঝা যায়। তাছাড়া আপনি যে বিষয়ের জন্য আবেদন করতে চান সেই বিষয়ে বিবরণটি যেন ভালোভাবে বোঝা যায়।

আপনার আবেদনপত্র এমনভাবে লিখতে হবে যাতে আবেদনের পাঠক মনে করেন যে আপনার আবেদনপত্রটি অনুমোদন করা উচিত। আপনার আবেদন মঞ্জর করা হবে কিনা তা নির্ভর করে কি হবে তার উপর। 

 

স্কুলে প্রধান শিক্ষকের কাছে অগ্রিম ছুটির জন্য আবেদন

আবেদনপত্র সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্কুল-কলেজে। বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা স্কুলে অনুপস্থিত থাকলে তার একাডেমিক ব্যাকগ্রাউন্ড খারাপ বলে বিবেচনা করা হয় ৷ এর ফলে অনেক সময় জরিমানার সম্মুখীন হতে হয় ৷ এই জরিমানা মওকুফ করানোর জন্য অনেক সময় আবেদন পত্র লিখতে হয় । তাছাড়া শিক্ষার্থীদের ব্যক্তিগত কারণ ও পারিবারিক কারণে অগ্রিম ছুটির জন্য প্রয়োজনীতা পড়ে । চলুন দেখে নেই কিভাবে অগ্রিম ছুটির আবেদন লিখতে হয় ।


তারিখ -০১- ০৩-২০২৩ ইং

বরারব 

প্রধান শিক্ষক 

টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ

আশুলিয়া, সাভার, ঢাকা।

বিষয়: অগ্রীম ছুটির জন্য আবেদন।

জনাব, 

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেনীর একজন নিয়মিত ছাত্র । আগামী ১০ ফেব্রুয়ারি আমার বড় বোনের বিয়ে অনুষ্ঠিত হবে। বিয়ের আগে ও পরে পারিবারিক আনন্দ বিনোদন এবং আনুষ্ঠনিকতার অংশগ্রহনের জন্য আগামী ৮ থেকে ১২ ফেব্রুয়ারি পযন্ত মোট ০৫ (পাঁচ) দিন আমার ছুটি গ্রহন অত্যন্ত প্রয়োজন।

অতএব জনাবের নিকট আমার আকুল প্রার্থনা এই যে, আমাকে উক্ত দিনগুলো ছুটি প্রদানে আপনার সুমর্জি কামনা করছি।

নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্রী

নাম:

রোল

শ্রেনী: 

 আরোও পড়ুন : জীবন বৃত্তান্ত ফরম

কলেজে প্রধান শিক্ষকের কাছে অগ্রিম ছুটির জন্য আবেদন

কলেজে প্রধান শিক্ষকের নিকট অগ্রিম ছুটির জন্য আবেদন করার নিয়ম, স্কুলে প্রধান শিক্ষকের নিকট অগ্রিম ছুটির জন্য আবেদন করার নিয়ম অনেকটা একই ধরনের ৷ তবুও আপনাদের সুবিধার্থে নিচে নমুনা দেওয়া হল ৷

 

বরাবর 

মাননীয় প্রধান শিক্ষক

সৃষ্টি সেন্ট্রাল স্কুল এন্ড কলেজ

আশুলিয়া সাভার ঢাকা

বিষয় : অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি বিপ্র মন্ডল, রোল নং-22563, আপনার কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের একজন নিয়মিত ছাত্র। আমি আগামী ১২-০১-২০২৩ ইং থেকে ১৫-০১-২০২৩ পর্যন্ত 0৪(চার) দিন পারিবারিক বিশেষ প্রয়োজনে আমাকে গ্রামের বাড়ি যেতে হবে। ফলে আমার 0৪(চার) দিন ছুটি বিশেষ প্রয়োজন।

অতএব , জনাব নিকট আমার আকুল আবেদন এই যে, আমি যাতে উক্ত 0৪(চার) দিন ছুটি পেতে পারি তার বিহিত ব্যবস্থা করতে আপনার একান্ত মর্জি হয়।

নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র

নাম:

শ্রেনী:

রোল নং:


আরোও পড়ুন : চাকরির আবেদন পত্র ডাউনলোড


অফিসে অগ্রিম ছুটির জন্য আবেদন

আমরা অনেকেই কোন না কোন প্রতিষ্ঠানে চাকরি করে থাকি ৷ চাকরির ক্ষেত্রে আমাদের অনেক দায়িত্ব এবং কর্তব্য থাকে ৷ কিন্তু অনেক সময় আমাদের পারিবারিক সমস্যা অথবা ব্যক্তিগত কারণে ছুটি প্রয়োজন হয় ৷ আমরা অফিস থেকে অগ্রিম ছুটির জন্য আবেদন করে ছুটি কার্যকর করতে পারি। চলুন অফিসে অগ্রিম ছুটির জন্য আবেদন করার একটি নমুনা দেখে আসি ৷

তারিখ:

বরাবর,

ব্যবস্থাপক

রূপা কৃষি উন্নয়ন সমবায় সমিতি লিঃ

আশাশুনি, সাতক্ষীরা।

বিষয়: জরুরী প্রয়োজনে ৫ (পাঁচ) দিনের ছুটির আবেদন।

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি বিপ্র মন্ডল, আইডি নং-1155356, আপনার প্রতিষ্ঠানের হিসাব রক্ষক পদে কর্মরত আছি। আমি গত তিন বছর ধরে একটানা আপনার প্রতিষ্ঠানে কাজ করছি। গ্রাহকদের সর্বোচ্চ সেবা দিয়ে প্রতিষ্ঠানের সুনাম অক্ষুন্ন রাখার চেষ্টা করেছি সবসময়। ফলে এর আগে কখনো অপ্রয়োজনীয় ছুটি প্রয়োজনীতা পড়েনি। কিন্তু (আপনার সমস্যা বিস্তারিত)। (কেন ছুটি এত গুরুত্বপূর্ণ), আমার পরিবারের আমি ছাড়া আর কোন অভিভাবক নেই।

অতএব, জনাব সমীপে আমার বিনীত অনুরোধ এই যে, উপরের বিষয়টি বিবেচনা করে আমার আবেদন গ্রহণ করে ৫ (পাঁচ) দিনের ছুটি দিলে চির কৃতজ্ঞ থাকব ৷

আপনার বিশ্বস্থ

বিপ্র মন্ডল

হিসাব রক্ষক

আইডি নং-1155356

রূপা কৃষি উন্নয়ন সমবায় সমিতি লিঃ

আশাশুনি, সাতক্ষীরা।

আরোও পড়ুন : দুই পেজের সিভি ডাউনলোড

আজকের আর্টিকেলের মাধ্যমে অগ্রিম ছুটির জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি ৷ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে আপনি স্কুল-কলেজে শিক্ষার্থী অথবা অফিস কর্মী হয়ে থাকেন তাহলে অগ্রিম ছুটির জন্য আবেদন লিখতে পারবেন। ৷ কিভাবে আবেদন করলে আপনার আবেদন পত্রটি গ্রহণযোগ্যতা পাবে ধারণা পাবেন ৷ এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ৷

অগ্রিম ছুুটির জন্য আবেদনের নমুনা ডাউনলোড



একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)