ইন্ডিয়ান ভিসার আবেদন ও জমা দেওয়ার নতুন নিয়ম

tliio
0

ইন্ডিয়ান ভিসার আবেদন ও জমা দেওয়ার নতুন নিয়ম


ইন্ডিয়ান ভিসার আবেদন ও জমা দেওয়ার নতুন নিয়ম

ইন্ডিয়ান ভিসা-চলুন জেনে নেই ইন্ডিয়ান ভিসার নতুন নিয়ম কানুন।  বাংলাদেশের প্রায়ই মানুষ ভ্রমন , চিকিৎসা, ব্যবসা অন্যান্য কাজের জন্য ভারতে গমন করে থাকে।  তবে ভারতে ভ্রমনের জন্য অবশ্যই আপনাকে আপনার পাসপোর্টে বাংলাদেশে অবস্থিত ইন্ডিয়ান হাইকমিশন অফিস থেকে  ভিসা পেতে হবে। এর পর আপনি ভারতে ভ্রমন করতে পারবেন । চলুন জেনে নেই  ইন্ডিয়ান ভিসার নতুন নিয়ম কানুন গুলো 

ইন্ডিয়ান ভিসার নতুন নিয়ম কানুন

  • সর্বপ্রথমে ইন্ডিয়ান ভিসা (Indian visa application ) ওয়েবসাইটে  প্রবেশ করে  আপনাকে ভিসার একটি আবেদন ফরম পূরন করতে হবে।  অবশ্যই লক্ষ্যে রাখতে হবে আপনি যে ভিসার জন্য আবেদন করছেন সেটি সঠিক ভাবে নির্বাচন করা এবং যে তথ্য গুলো আপনি প্রদান করছেন তা আপনার পাসপোর্ট ও কাগজপত্রাদি অনুযায়ী হতে হবে। তথ্য গুলো অবশ্যই নিভূল ও সঠিক ভাবে ওয়েবসাইটে ইন্ডিয়ান ভিসা ফরম পূরন করা সময় দিতে হবে। 

  • অনলাইনে ইন্ডিয়ান ভিসার আবেদন ফরমটি সঠিক ভাবে পূরন করে সাবমিট করতে হবে এবং ২ পেজের একটি পূরনকৃত  আবেদন (পিডিএফ)  ফাইল  পাবেন।




  • ভিসার আবেদন পিডিএফ ফাইলটি প্রিন্ট করতে হবে এবং ভালো ভাবে পাসপোর্ট  ও কাগজপত্রাদির সাথে মিলিয়ে নিতে হবে । 

  • ভিসার আবেদনটি মিলিয়ে নেওয়ার পর অব্যশই আপনার ভিসার আবেদনের আইডি/নম্বর দিয়ে  ভিসা ফি  জমা দিতে হবে ।

  •  ভিসার আবেদনের আইডি/নম্বর ১ম পেজের বামপার্শ্বে এবং ২য় পেজের ডান পার্শ্বে পাবেন। (আবেদন আইডি/নম্বর নমুনা  BGDDVA33B323)




                                       আরোও জানুন :  ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম     
  •  ভিসা ফি জমা দেওয়ার  সময় আপনি ভিসা জমার নির্দিষ্ট তারিখ ও সময় সিলেক্ট করতে পারবেন। এই নির্দিষ্ট তারিখ ও সময়ে আপনার আবেদনটি প্রয়োজনীয় কাগজপত্রাদি সহ  আপনার সিলেক্টকৃত ইন্ডিয়ান আইভিএস অফিস জমা দিতে হবে ।

  • ভিসা ফি  পেমেন্ট করার পর আপনি একটি পেমেন্ট স্লিপ পাবেন। পেমেন্ট স্লিপটি  প্রিন্ট করে নিতে হবে । কারণ উক্ত পেমেন্ট স্লিপে  ভিসা জমা দেওয়ার তারিখ ও সময় উল্লেখ থাকবে। যাহা  ভিসা জমা দেওয়ার দিন পেমেন্ট স্লিপটি আপনাকে আইভিএস অফিসে দেখাতে হবে। 

  • নির্দিষ্ট তারিখ ও  সময়ে আপনি আপনার ভিসার আবেদনটি জমা দিতে না পারলে আবেদনটি বাতিল হয়ে যাবে। 

বিঃদ্রঃ এই নিয়ম কানুন ইন্ডিয়ান হাইকমিশন অফিস থেকে যেকোন সময় পরিবর্তন/ পরিবর্ধন হতে পারে ।  যাহা আপনি এই ব্লগ বা আর্টিকেলে আপডেট পাবেন। 
Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)