অভিভাবকের অনুমতি পত্র পিডিএফ ও ওয়ার্ড ফাইল ডাউনলোড

tliio
0
অভিভাবকের অনুমতি পত্র পিডিএফ ও ওয়ার্ড  ফাইল ডাউনলোড


প্রিয় পাঠক আপনি কি  চাকুরি ও অন্যান্য প্রয়োজনে অভিভাবকের অনুমতি পত্র/ সম্মতিপত্র প্রয়োজন? তাহলে ব্লগটি সম্পূর্ন পড়ুন, অবশ্যই আপনি অভিভাবকের অনুমতি পত্রটি লিখতে পারবেন। অনুমতি পত্রটি কিভাবে লিখবেন তা পরিপূর্ন ভাবে উল্লেখ করা অছে এই ব্লগে।

অভিভাবকের অনুমতি পত্র মূলত সরকারি বাহিনীতে,খেলায় অংশগ্রহন এবং বিভিন্ন ইভেন্ট যোগ দেওয়ার জন্য বেশি প্রয়োজন হয়ে থাকে। তাই আপনাদের সুবিধার্থে নমুনা word File ও Pdf ফাইল দেওয়া হলো। যা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। 


অভিভাবক অনুমতি/ সম্মতিপত্র কি


অভিভাবক অনুমতি/ সম্মতিপত্র হলো একটি লিখিত দলিল বা অনুমতি পত্র, যার মাধ্যমে একজন বা একাধিক অভিভাবক তাদের সন্তানকে কোনও নির্দিষ্ট কাজ করতে বা কোনও বিশেষ কার্যকলাপে অনুমতি দেয়ার জন্য প্রদান করতে  থাকে । 

অভিভাবক অনুমতি/ সম্মতিপত্র সরকারি চাকুরি, বেসরকারি চাকরি, শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসা প্রতিষ্ঠান, খেলাধুলা অংশ গ্রহন, বা অন্যান্য সংস্থা বা ইভেন্ট ইত্যাদি অংশ গ্রহনের জন্য আবশ্যক হতে পারে।

এই পত্রে সাধারণত  সন্তানের  তার অভিভাবকের অনুমতির জন্য বিশেষ কারণ বা কাজ সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হয়।, এবং অভিভাবকের সাথে যোগাযোগের জন্য যে কোন যোগাযোগের তথ্য প্রদান  করতে হয়।


অভিভাবকের অনুমতি পত্র লেখার নিয়ম

একটি অনুমতি পত্র/ সম্মতিপত্র লেখার জন্য কিছু ধাপ অনুসরণ করতে হয়। যা স্পষ্ট, বুঝতে সহজ, এবং সমর্থনযোগ্য হতে হবে এরূপ ভাবে অনুমতি পত্র/সম্মতিপত্রটি লিখতে হবে। বিষয়টি স্পষ্টভাবে লিখুন এবং আপনার অনুমতির  তারিখ এবং সময়সীমা উল্লেখ করুন। উল্লেখযোগ্য কোনও প্রমাণপত্র, ছবি, অথবা অন্যান্য দলিল সাথে যোগ করুন তাহলে বিষয়টি আরোও গুরুত্বপূর্ন হবে।  পত্রে আপনার ভাষা সাধারণ এবং সহজ হোক।পত্রটি অতিসহজ এবং শ্রদ্ধাশীলভাবে লেখার চেষ্টা করুন যাতে সহজে বুঝতে পারে। নিম্নোক্ত একটি সাধারণ  ফরম্যাট অনুসরণ করে অনুমতি পত্র/সম্মতি পত্র লেখা যেতে পারে:

  • অভিভাবকের নাম এবং ঠিকানা: পত্রে অভিভাবকের পুরো নাম এবং স্থায়ী ঠিকানা থাকতে হবে।

  • ছেলে/মেয়ের নাম এবং বয়স: সম্মতিপত্রে/অনুমতি পত্রে ছেলে বা মেয়ের নাম এবং বয়স উল্লেখ করতে হবে।

  • সম্মতি দেওয়া কাজের বর্ণনা: অভিভাবক অনুমতি/ সম্মতি পত্রে সুনির্দিষ্ট ভাবে  সম্মতি দেওয়া কাজের বর্ননা উল্লেখ  করতে হবে।  

  • সময়কাল এবং শর্তাদি: অভিভাবক অনুমতি পত্রে এই কাজের জন্য অনুমোদন দেওয়ার মেয়াদ, এবং এর জন্য যে কোনও শর্তাদি উল্লেখ করতে হবে। 

  • অভিভাবকের স্বাক্ষর: সম্মতি পত্রে/অনুমতি পত্রে অভিভাবকের স্বাক্ষর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এই স্বাক্ষর  এটি দেখায় যে অভিভাবক এই সম্মতির সাথে একমত এবংঅনুমতি দিয়েছে কিনা।


পুলিশের চাকরির জন্য অভিভাবকের অনুমতি পত্র

যেকোন বাহিনীতে বা পুলিশের চাকরির জন্য অভিভাবকের অনুমতি পত্র লেখার জন্য নিম্নলিখিত একটি টেমপ্লেট ব্যবহার করতে পারেন। এই টেমপ্লেটটি আপনার অনুমতি পত্র লেখার  ক্ষেত্রে সহযোগিতা করতে পারে:

অভিভাবকের অনুমতি পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে,  নাম : ……………………......................................................... পিতা ……………......……........…...........……….মাতা : ……………........……....…….......……........ গ্রাম/মহল্লা…....……….......…………..ডাকঘর : …………......……………ওয়ার্ড নং: ………......…… থানা : …………………………………উপজেলা :.............................জেলা :............................সে আমার সন্তান। তাকে আমি বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োগের জন্য স্ব-জ্ঞানে সম্মতি প্রদান করিলাম। তার এই নিয়োগের ব্যাপারে আমি বা আমার পরিবারের কাহারো কোন আপত্তি নাই।

আমি তাহার সর্বাঙ্গীন মঙ্গল ও সাফল্য কামনা করি। 

তারিখ : ………………………………………….

অভিভাবকের স্বাক্ষর……………………………………


আরোও পড়ুন : অভিভাবকের মাসিক আয়ের সনদ পত্র


অভিভাবকের অনুমতি পত্র পূরণ

অভিভাবকের অনুমতি/সম্মতি পত্র লেখার জন্য একটি পূরণকৃত সাধারণ টেমপ্লেট নিম্নে দেওয়া হলো :  

অনুমতি পত্র 

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে,  নাম :বিবেক মন্ডল,পিতা : হরিচাদ মন্ডল, মাতা : অমরী মন্ডল, গ্রাম/মহল্ল : নাটানা, ডাকঘর : হাড়িভাঙ্গা,ওয়ার্ড নং: ০৮ থানা : আশাশুনি, উপজেলা: আশাশুনি.জেলা :সাতক্ষীরা সে আমার সন্তান। তাকে আমি বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োগের জন্য স্ব-জ্ঞানে সম্মতি প্রদান করিলাম। তার এই নিয়োগের ব্যাপারে আমি বা আমার পরিবারের কাহারো কোন আপত্তি নাই।

আমি তাহার সর্বাঙ্গীন মঙ্গল ও সাফল্য কামনা করি। 

তারিখ : ………………………………………….

অভিভাবকের স্বাক্ষর……………………………………


অভিভাবকের অনুমতি পত্র pdf 

এই ওয়েবসাইটে অভিভাবকের অনুমতি পত্র  পিডিএফ ফাইল  পাবেন । পিডিএফ ফাইলটি ডাউনলোড করে  নিয়ে  যেখানে ড্যাশবোর্ড আছে সেখানে হাতে  লিখে নিয়ে আপনি এই অভিভাবকের অনুমতি/সম্মতি পত্রটি ব্যবহার করতে পারবেন।

অভিভাবকের অনুমতি পত্র

অভিভাবকের অনুমতি পত্র Word File


অভিভাবকের অনুমতি/সম্মতি পত্রটি word file  ডাউনলোড করে কম্পিউটার / ল্যাপটপ মাধ্যমে  ড্যাশ জায়গায় আপনি সহজে টাইপ করে  নিতে পারবেন।তবে লেখার জন্য অবশ্যই  মাইক্রোসফট অফিস ও Sutonnymj ফন্ট ব্যবহার করতে হবে।  

অভিভাবকের অনুমতি পত্র


সর্বশেষ : এই ব্লগে আমি শেয়ার করলাম অভিভাবকের অনুমতি পত্র/ অভিভাবকের   সম্মতিপত্র লেখার নিয়ম গুলো । আশাকরি ব্লগ পোস্টটি আপনাদের উক্ত বিষয়ে জানার জন্য সহায়তা করতে পারে। তাছাড়া উপরে কিছু নমুনা ফরমেট দেওয়া হলো যা ডাউনলোড করে নিয়ে ব্যবহার করতে পারবেন। ব্লগ পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)