Subscribe Us

Advertisement

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

 ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

চলুন জেনে নেই ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম।  কিছু নিয়ম  অনুযায়ী  ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন আপনি নিজেই।  আমরা যেহেতু ভ্রমন/ চিকিৎসা/ ব্যবসা অন্যান্য কাজের জন্য ভারত ভ্রমন করে থাকি।  আর এই এসব কাজের জন্য ইন্ডিয়ান  ভিসার প্রয়োজন হয়ে থাকে। 

ইন্ডিয়ান ভিসা আবেদনের জন্য ইন্ডিয়ান  ভিসার ওয়েবসাইট থেকে  আবেদন করার পর উপযুক্ত কাগজপত্রাদি সংযুক্ত করে ভিসা অফিসে জমা দিয়ে থাকি । ভিসা  আবেদন জমা  দেওয়া হলে আইভিএস অফিস থেকে একটি স্লিপ প্রদান করা হয় । এই স্লিপ মাধ্যমে আমরা ভিসার বর্তমান অবস্থা দেখতে পারি ।

উক্ত স্লিপে আপনার  ইন্ডিয়ান ভিসা আবেদনের  অনলাইন নম্বর,  ডেলিভারী ডেট সবকিছু উল্লেখ থাকে।  তবে ইন্ডিয়ান ভিসা  ডেলিভারী ডেট  অনুযায়ী অনেক সময় পাওয়া যায় না।   এক্ষেত্রে আপনি  আপনার  স্লিপে অনলাইন নম্বর দিয়ে ইন্ডিয়ান ভিসা ট্রাকিং করতে পারবেন যে আপনার  পাসপোর্ট এখন কোন অবস্থায় আছে।  তবে আপনি যদি ভিসা আবেদনের সময় আপনার একটি সচল মোবাইল নম্বর  আবেদনে দিয়ে থাকেন তাহলে আপনি যে আষ্ণলিক আইভিএস অফিসে  ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করেছেন  সেখানে  থেকে একটি এসএমএস আসবে আপনার মোবাইলে । উক্ত এসএমএস আপনার বইটি ভিসা অফিস থেকে উত্তোলন করার কথা উল্লেখ থাকবে। 

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্রাদি  ব্লগটি পড়তে ক্লিক করুন

যদি আপনি ভুলবশত মোবাইল নম্বরটি ভুল দিয়ে থাকেন তাহলে  আপনি নিমোক্ত উপায়ে  ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো জেনে নিন ।  ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো জেনে আপনি আপনার ভিসাটি  যে  আইভিএস অফিসে জমা দিয়েছেন  সেখানে আপনার পাসপোর্ট এসেছে কিনা যাচাই করতে পারবেন। 

 ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  • সর্বপ্রথম মোবাইল/ল্যাপটপ/কম্পিউটার যেকোন একটি ব্রাউজার ওপেন করে সার্চ করুন  https://www.passtrack.net/
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  •  সার্চ করার পর  উপরের ছবিতে দেওয়া এমন একটি ওয়েবসাইট দেখতে পাবেন । মাউসটি স্ক্রল করে নিচে দেখতে পাবেন  Regular Visa Application এবং  Port Endorsement, R.A.P./P.A.P  অপশন দেখতে পাবেন। 
  •  আপনি যদি Regular Visa  জন্য আবেদন করে থাকেন তাহলে Regular Visa Application  ক্লিক করুন। যদি  Port Endorsement  এর জন্য আবেদন করে থাকেন তাহলে Port Endorsement, R.A.P./P.A.P ক্লিক করুন। 
  • প্রথম Web file Number নম্বর ঘরে  আপনার ইন্ডিয়ান ভিসার এপ্লিকেশন আইডি টা দিতে হবে । দ্বিতীয় ঘরে নিচে দেওয়া ক্যাপচা পূরন করতে হবে । পরবর্তীতে সাবমিট বাটুনে ক্লিক করতে হবে । 
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ভিসার স্ট্যাটস বোঝার উপায়

  • সার্চ করার পর প্রথম ঘরটি  Done থাকলে আপনি ইন্ডিয়ান  আইভিএস অফিসে   ভিসার জন্য পাসপোর্ট জমা  দিয়েছেন/ ভিসার জন্য আবেদন করেছেন । 
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  • দ্বিতীয় ঘরটি  Done থাকলে  আপনার পাসপোর্ট-টি  ইন্ডিয়ান  হাইকমিশন হেড অফিসে প্রেরন করা হয়েছে।
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  • তৃতীয় ঘরটি Done থাকলে ইন্ডিয়ান  হাইকমিশন হেড অফিসে  থেকে আপনার পাসপোর্ট-টি  আষ্ণলিক ইন্ডিয়ান আইভিএস অফিসে প্রেরন করা হয়েছে এবং  সেখান থেকে আপনি পাসপোর্ট-টি উত্তোলন করতে পারবেন। 
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  • চতুর্থ ধাপটি আপনি  আষ্ণলিক  ইন্ডিয়ান  আইভিএস  অফিস থেকে বই উত্তোলন করলে  Done দেখাবে 
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

সংক্ষিপ্ত ভাবে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

  • যেকোন ব্রাউজার ওপেন করে গুগল সার্চ করুন https://www.passtrack.net/  এবং  ওয়েবসাইট প্রবেশ করে Regular Visa Application ক্লিক করুন।   আপনার ভিসা আবেদন  নম্বর টি  প্রথম ঘরে  বসান এবং দ্বিতীয় ঘরে ক্যাপচা বসান এবং সাবমিট বাটুনে ক্লিক করন ।  এরপর আপনার  ইন্ডিয়ান  ভিসার বর্তমান অবস্থা দেখতে পাবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ