জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

tliio
0

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

বর্তমান সময়ে ডিজিটাল  জন্মনিবন্ধন প্রত্যেক বাংলাদেশের নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ একটি  বিষয়। ছেলে মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি/ উপবৃত্তি/বৃত্তি/ ইউনিক আইডি বা বিভিন্ন তথ্যে সংশোধনের ক্ষেত্রে ডিজিটাল জন্মনিবন্ধন প্রয়োজন হয়। এই  জন্মনিবন্ধন তথ্য গুলো  অনলাইনে সঠিক আছে কিনা  তা যাচাই করার প্রয়োজন হতে পারে ।



সহজে একটি ওয়েবসাইট ভিজিট করে জন্মনিবন্ধনের তথ্য গুলো সঠিক আছে কিনা তা যাচাই করা যায় । বাংলাদেশের প্রত্যেক নাগরিকের জন্মনিবন্ধন তথ্য এই ওয়েবসাইটে দেখতে পারবেন এর জন্য প্রয়োজন হবে 17 ডিজিটের জন্ম নিবন্ধন নং ও জন্ম তারিখ । 


অনলাইনে জন্মনিবন্ধন যাচাই করার  জন্য নিম্নের পদ্ধতিগুলো অনুসরণ করতে  হবে

প্রথম ধাপ:  মোবাইল/ল্যাপটপ/ কম্পিউটার/ ট্যাবে যেকোন ব্রাউজার ওপেন করে  সার্চ করুন https://everify.bdris.gov.bd/ . সার্চ  নিমোক্ত ছবিতে দেওয়া একটি ওয়েবসাইট  দেখতে পাবেন


দ্বিতীয় ধাপ : Birth Register Number ঘরে জন্মনিবন্ধনের 17 ডিজিটের নম্বরটি দিতে হবে ইংরেজীতে । Date Of Birth (YYYY-MM-DD)  ঘরে  জন্ম তারিখ বসাতে হবে । জন্ম তারিখ   (বছর-মাস-দিন ) এভাবে  ঘরে বসাতে হবে।  তাছাড়া নিচে ক্যাপচা দেখতে পাবেন (যোগ ও বিয়োগ যেটা দেখাবে) সেটা সঠিক ভাবে হিসাব করে ক্যাপচা ঘরে বসাতে হবে ।  তার পর সার্চ বাটুনে ক্লিক করুন ।


তৃতীয়  ধাপ : সার্চ বাটুনে ক্লিক করলে  উপরের তথ্য গুলো সঠিক দিয়ে থাকলে জন্ম নিবন্ধন যাবতীয় তথ্য দেখতে পাবেন ।  বাংলা ইংরেজীতে নাম, পিতার নাম, মাতার নাম,  ঠিকানা, লিঙ্গ, জন্মতারিখ, সন্তানের ক্রমিক নং, লিঙ্গ সব কিছু দেখতে পাবেন ।




জন্ম নিবন্ধন  অনলাইন কপি  ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইনে সার্চ করার যে তথ্য গুলো  দেখতে পাবেন সেগুলো ডাউনলোড করতে চাইলে কম্পিউটার/ল্যাপটাপ  থেকে প্রিন্ট কমান্ড (ctrl+p)  দিয়ে print to pdf / save as pdf সিলেক্ট করে  Pdf File সেইভ করতে পারবেন । এছাড়া অন্য কোন উপায়ে জন্মনিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন না।



নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য দেখার উপায় 


নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য দেখতে হলে  ইউনিয়ন পরিষদ, পৌরসভা /সিটি কর্পোরেশন কাউন্সিলর অফিসে যেতে হবে। উপরোক্ত অফিসে মাধ্যমে জন্মনিবন্ধন সার্ভারে সংরক্ষিত  ডাটাবেইজ থেকে  যেকোন ব্যক্তির নাম  দিয়ে  তার জন্ম নিবন্ধন যাবতীয় তথ্য দেখতে পাবেন ।


জন্মনিবন্ধন হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে  জন্ম নিবন্ধন  খুজে পাওয়ার উপায় 


জন্মনিবন্ধন যদি হারিয়ে যায় অথবা নষ্ট হয়ে যায় তাহলে  পরিবারের যেকোন সদস্যের জন্মনিবন্ধন নিয়ে ইউনিয়ন পরিষদ, পৌরসভা/সিটি কর্পোরেশন কাউন্সিলর অফিসের জন্মনিবন্ধন সার্ভারের সংরক্ষিত  ডাটাবেইজ থেকে পরিবারের সদস্য জন্ম নিবন্ধন দিয়ে সার্চ করলে  আপনার পরিবারের সব সদস্যদের  তালিকা দেখতে পাবেন ও তথ্য দেখতে পাবেন ।


জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট লিংক : https://everify.bdris.gov.bd/


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!